মা জননী নয়ন মণি আমার গলের হার
এই ভূবনে ঠাঁই পেয়েছি গর্ভে এসে তাঁর।
মাতৃ সুধায় মিটছে ক্ষুধা সেই না শিশুকালে
আদর সোহাগ করে মা চুম দিয়েছেন গালে।
ভিজে কাঁথায় শুয়ে মা শুকনায় রাখছেন মোরে
কেমন করে চলে গেলেন সেই না মা দূরে।


আঁখি জল ছলছল সদাই খারাপ লাগে মন
এই ধরাতে হয় না কেহ মায়ের চেয়ে আপন।
একবার যদি আস মাগো এই ধরনীর পরে
সাত সমুদ্র দেব পাড়ি তোমায় দেখার তরে।
তবুও তোমায় একবার আমি দেখতে চাই গোমা
তুমি বিহনে বুকের অনল করে খাঁ খাঁ!


জানি মাগো,তুমি আসবে না আর কোনদিন-
কেমন করে শুধরাব মাগো তোমার দুধের ঋণ!
ক্ষমা করে দিও মাগো নিজ গুণের বলে,
ঠাঁই যেন মা পাইগো তোমার পদ তলে।
দোয়া করব মাগো আমি সদাই তোমার তরে,
আল্লাহ যেন রাখেন তোমায় জান্নাতের পরে।